ফ্রান্সে আন্তর্জাতিক ভাষা মেলা

১৩০ দেশের ২২০টি অ্যাসোসিয়েশনের অংশগ্রহণে ফ্রান্সের তুলুজে অনুষ্ঠিত হয়ে গেলো আন্তর্জাতিক ভাষা মেলার ৩০তম আসর। 

তুলুজের সাংস্কৃতিক সংগঠন আর্নার্ড-বার্নার্ড-এর উদ্যোগে ১৯৯২ সাল থেকে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। স্থানীয় বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ এতে অংশগ্রহণ করে নিজ দেশের ভাষা ও সংস্কৃতি তুলে ধরে ভিন দেশিদের কাছে। যা অত্যন্ত গর্বের।

ফ্রান্সের দক্ষিণের শহর তুলুজের প্রাণকেন্দ্র ক্যাপিটালের পুরো এলাকাজুড়ে সাজানো হয় বিভিন্ন দেশের স্টল। সেখানে বাংলাদেশের জাতীয় পতাকা, বর্ণমালা, শহীদ মিনার, স্বাধীনতা সংগ্রামের নানা তথ্যচিত্র নিয়ে স্টল সাজায় বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ।

দিনব্যাপী এই আয়োজনে বাংলাদেশি এই সংগঠনটি তাদের নিজস্ব পরিবেশনায় মুক্ত মঞ্চে তুলে ধরে দেশীয় সংস্কৃতি।

মেলা পরিদর্শনে এসে তুলুজ মেরির ডিপুটি মেয়র বাংলাদেশের ভূয়সী প্রসংশা করে জানান, তারা সবসময় উন্মুক্ত সাংস্কৃতিক চর্চায় বিশ্বাস করেন, ভাষার গুরত্ব দেন বলেই তুলুজে বাংলাদেশের ভাষা শহীদদের স্বরণে স্মৃতি স্তম্ভ নির্মাণ করার অনুমতি দেয়া হয়েছে।

তিনি বলেন, আজকে এই ৩০তম আসরে এসে খুবই গর্ববোধ করছি। এই মেলা অনেক গুরত্ববহন করে, একে অপরের সংস্কৃতি বিনিময়ে এই মেলা বিশেষ ভূমিকা রাখে। বিশেষ করে বাংলাদেশের কথা যদি বলি তুলুজে ফ্রান্সের প্রথম শহীদ মিনার নির্মিত হয়েছে, আমরা এটাকে অনেক গুরত্বের সঙ্গেই দেখছি ।

২০০৪ সাল থেকে বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ এতে অংশগ্রহণ করছে। ফলে ভিন্ন জাতিগোষ্টির কাছে দেশীয় সংস্কৃতি বিকশিত হচ্ছে এমনটা জানিয়েছেন সংগঠনের সভাপতি ফখরুল আকম সেলিম।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।